গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই,২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়। এ লক্ষ্যে ১৪/০৭/২০১৫ খ্রি: তারিখে কুষ্টিয়া সদর, কুষ্টিয়া উপজেলাতে উপজেলা কার্যালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর যাত্রা শুরু হয়।
০১। মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।
০২। আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।
০৩। কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।
০৪। শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।
০৫। হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ।
০৬। ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।
০৭। জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।
সেবারনাম | সেবা গ্রহীতা | সেবাপ্রাপ্তিরসময়সীমা | সেবাদানকারীকর্তৃপক্ষ | |
১ | মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। | সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকার ভোগী জনগন। | সর্বোচ্চ দুইদিন। | প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ। |
২ | আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। | সকল জনগন | সর্বোচ্চ দুইদিন। | সংশ্লিষ্ট প্রশিক্ষ নসমন্বয়কারী। |
৩ | কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। | সকল জনগন | তাৎক্ষনিক | কল সেন্টার |
৪ | শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। | সকল জনগন | সর্বোচ্চ দুইদিন। | সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কলসেন্টার |
৫ | হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ। | সকল জনগন | সর্বোচ্চ দুইদিন। | ওয়েবসাইটে উল্লখিত কর্মকর্তা |
৬ | সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরিসহায়তাপ্রদান। | সকল সরকারিওআধা-সরকারি প্রতিষ্ঠান। | সর্বোচ্চ দুইদিন। | সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান |
৭ | ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। | ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা | সর্বোচ্চ দুইদিন। | মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কলসেন্টার |
৮ | সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইনই-পদ্ধতি চালুকরণে সহায়তাপ্ রদান। | সরকারি প্রতিষ্ঠান | সর্বোচ্চ দুইদিন। | সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
৯ | জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথেসার্বক্ষনিক সংযুক্তরাখা। | নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। | সর্বোচ্চ দুইদিন | সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
ছবি | নাম | মোবাইল |
---|---|---|
![]() |
মোঃ তুহিনুল ইসলাম | ০১৭৬৫৬৭৫৫৮৪ |
ছবি | নাম | মোবাইল |
---|---|---|
![]() |
মোঃ তুহিনুল ইসলাম | ০১৭৬৫৬৭৫৫৮৪ |
ছবি | নাম | মোবাইল |
---|
প্রকল্পসমূহ:
(১) ৬৪ টি জেলার ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।
(২) ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্কফরবাংলাদেশ গভর্মেন্ট ফেইজ-৩
(৩) (ইনফোসরকার ৩)প্রকল্প (ইউনিয়নপর্যায়পর্যন্ত) অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হবে। বর্তমানে এই প্রকল্পের প্রোভিশনাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কুষ্টিয়া সদর, কুষ্টিয়া।
মোবাইলঃ ০১৭৬৫৬৭৫৫৮৪
ই-মেইলঃ tuhinulyahoo.com
ওয়েবঃ http://doict.portal.gov.bd/